Bangla News Line Logo
bangla fonts
২৫ শ্রাবণ ১৪২৭, রবিবার ০৯ আগস্ট ২০২০, ৫:১৯ অপরাহ্ণ
facebook twitter google plus rss
সর্বশেষ
মদনে নৌকাডুবিতে সাত দিনের মধ্যোই রিপোর্ট দেয়া হবে- তদন্ত কমিটি কেন্দুয়ায় সড়ক দুর্ঘটনায় অটোরিক্সা চালক নিহত কেন্দুয়ায় নানা বাড়িতে এসে পুকুরে ডুবে শিশুর মৃত্যু কেন্দুয়ায় করোনা উপসর্গ নিয়ে কবিরাজের মৃত্যু যেভাবে পালাচ্ছিলেন সাহেদ;তার বিরুদ্ধে যত মামলা

কুমুদ সাহিত্য রত্ন পুরস্কার পাচ্ছেন গবেষক স্নেহাশীষ চক্রবর্তী


বাবুল সাহা। কলকাতা থেকে :2:21:26 PM02/29/2020


কুমুদ সাহিত্য রত্ন পুরস্কার পাচ্ছেন গবেষক স্নেহাশীষ চক্রবর্তী

বর্ধমান মঙ্গলকোটের কোগ্রামে পল্লীকবি কুমুদ রঞ্জন মল্লিকের জন্মদিন উপলক্ষে কুমুদ সাহিত্য মেলা হচ্ছে ৩ মার্চ ।
বাংলা সাহিত্যে এক ঝাঁক কবি সাহিত্যিক উপস্থিত থাকছেন। মেলা কমিটির সাধারণ সম্পাদক মোল্লা জসিম উদ্দিন জানান, ২০২০ সালের ‘কুমুদ সাহিত্য রত্ন’ পুরস্কারের জন্য এবার বিবেচিত হয়েছেন প্রাবন্ধিক স্নেহাশীষ চক্রবর্তী। গতবছর এই পুরস্কার পান, বিশ্বভারতীর উপাচার্য(অস্থায়ী) অধ্যাপিকা সবুজ কলি সেন। প্রাবন্ধিক ,গবেষক স্নেহাশীষ চক্রবর্তী ভারতবর্ষের প্রথম সাহিত্যিক-‘ হুমায়ুন আহমেদের জীবনীকার’, ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ’ গ্রন্থের প্রণেতাও তিনিই। তার প্রকাশিত গবেষণাধর্মী পুস্তকগুলির মধ্যে আছে ‘বিশ্বায়ন ও বিবেকানন্দ’, ‘সোমেশ্বরীর এপার ওপার’ রবীন্দ্র উপন্যাসের উপর বিশ্লেষণধর্মী পুস্তক, সময়ের পটে আলোচনায় ‘রবীন্দ্র উপন্যাস’। এ প্রসঙ্গে গবেষক ¯েœহাশীষ চক্রবর্তী বলেন, এই পুরস্কারের সংবাদে তিনি অত্যন্ত খুশি ও আনন্দিত। পুরস্কার প্রাপ্তি আসলে লেখকের দায়িত্ববৃদ্ধি। তিনি কুমুদ সাহিত্য মেলার আয়োজকদের ধন্যবাদ জ্ঞাপন করেছেন। ¯েœহাশীষ চক্রবর্তীর জন্ম ভারতের কলকাতায় ১৯৬৬ খ্রিস্টাব্দের ১৬ ডিসেম্বর। কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্কটিশ চার্চ কলেজ থেকে ১৯৮৬ সালে ¯œাতক। স্বামী বিবেকানন্দকে পথিকৃৎ করে যুক্তিনিষ্ঠ ও তথ্যসহযোগে অনুসন্ধিৎসু মন থেকেই ধীরে ধীরে সাহিত্যের তপোবনে প্রবেশের চেষ্টা। আগামী সময় এবং সূধীপাঠক মন্ডলীর ¯েœহধন্য হতে পারাটাই একমাত্র তপস্যা।

বাংলার খবরা খবর গোষ্ঠীর সম্পাদক ও সম্পাদক কুমুদ সাহিত্য মেলা কমিটির মোল্লা জসিম উদ্দিন জানান, আরো সংবর্ধনা প্রাপকরা হলেন, মনিরুল হক (রাষ্টপতি পুরস্কার প্রাপ্ত শিল্পী), নিগমানন্দ মন্ডল (প্রকাশক), ফারুক আহমেদ(সাহিত্যিক), বৈশাখী মিত্র চ্যাটার্জী(লেখিকা), তুহিনা সুলতানা(কবি), স্মৃতিকণা ভাদুড়ী(বাচিক শিল্পী), রফিকুল ইসলাম(বাউল শিল্পী), তন্ময় ঘোষ(কৃষি গবেষক), আব্দুর রব(লেখক),দীপঙ্কর চক্রবর্তী (লিটিল ম্যাগাজিন সম্পাদক),সেখ নিজাম আলম(সাংবাদিক), দীপঙ্কর সমাদ্দার(চিত্রশিল্পী), চন্দ্রনাথ মুখপাধ্যায়(সাংবাদিক), নন্দিনী ভট্রাচার্য(মানবাধিকার কর্মী),অরবিন্দ সিংহ(সমাজসেবী), মিনতি নায়েক(কবি), মিতালী চ্যাটার্জী(অধ্যাপিকা),শফিকুল ইসলাম(শিক্ষাব্রতী), রাজকুমার দাস(চিত্রপরিচালক),ডঃ হরিদাস মন্ডল(কার্ডিওলজি),তপন রায়(যাত্রাশিল্পী),শ্যামলাল মকদমপুরী(ছড়াকার)। এছাড়াও ৩ সাংবাদিক- সাংবাদিক সুদিন মন্ডল-ভাতার, সুভাষ মজুমদার-তারকেশ্বর, সুরজ প্রসাদ-সদও বর্ধমানদেও উদার আকাশ পত্রিকার তরফে সম্মানিত করা হবে।
ওইদিন সাহিত্য সংগঠন‘মনন‘ এর তরফে ১৫০ জন দুঃস্থদের বস্ত্র বিতরণ ও অন্নভোগ চলবে। সমাজসেবী সংগঠন ‘সুসম্পর্ক’ এর পক্ষ খেকে ১০০জন ক্ষুদে পড়ুয়াদের শিক্ষাসামগ্রী বিতরণ, ডঃ আর এন ঘোষ মেমোরিয়াল সোসাইটির পক্ষ থেকে দুই কৃত পড়ুয়াদের আর্থিক সাহায্য দেওয়া হবে।

বাংলানিউজ লাইন.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: