Bangla News Line Logo
bangla fonts
২৪ শ্রাবণ ১৪২৭, শনিবার ০৮ আগস্ট ২০২০, ৫:৪৯ অপরাহ্ণ
facebook twitter google plus rss
সর্বশেষ
মদনে নৌকাডুবিতে সাত দিনের মধ্যোই রিপোর্ট দেয়া হবে- তদন্ত কমিটি কেন্দুয়ায় সড়ক দুর্ঘটনায় অটোরিক্সা চালক নিহত কেন্দুয়ায় নানা বাড়িতে এসে পুকুরে ডুবে শিশুর মৃত্যু কেন্দুয়ায় করোনা উপসর্গ নিয়ে কবিরাজের মৃত্যু যেভাবে পালাচ্ছিলেন সাহেদ;তার বিরুদ্ধে যত মামলা

‘বুলবুল’ ঝুঁকিতে যে ১৪ জেলা


নিউজডেস্ক, বাংলানিউজলাইন ডটকম:1:05:30 PM11/09/2019


‘বুলবুল’ ঝুঁকিতে যে ১৪ জেলা

প্রবল ঘূর্ণিঝড়ের রূপ ধারণ করে ‘বুলবুল’ ধেয়ে আসছে বাংলাদেশের দিকে। সুন্দরবনের ভেতর দিয়ে এটি বাংলাদেশে ঢুকতে পারে। খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের ১৪টি জেলায় এই ঘূর্ণিঝড় তার ভয়াল থাবা বিস্তার করতে পারে।

তবে এটি ঘনঘন গতিপথ পরিবর্তন করছে। শেষ পর্যন্ত কোন দিকে আঘাত হানে সেটা এখনো সুনির্দিষ্ট করে বলতে পারছেন না আবহাওয়াবিদরা।

শনিবার সকালে আবহাওয়া অধিদপ্তর মোংলা ও পায়রা সমুদ্রবন্দরসহ নয়টি জেলায় ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলেছে। এছাড়া চট্টগ্রাম সমুদ্রবন্দরসহ পাঁচটি জেলাকে ৯ নম্বর বিপদ সংকেত দেখাতে বলেছে।

১০ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা ৯টি জেলা হচ্ছে- ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা ও সাতক্ষীরা।

১০ নম্বর মহাবিপদ সংকেতের ব্যাখ্যায় বলা হয়েছে, বন্দর প্রচণ্ড বা সর্বোচ্চ তীব্রতার ঝঞ্জাবহুল ঘূর্ণিঝড়ের কবলে পড়তে পারে। ঝড়ো বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ৮৯ কিলোমিটার বা তার চেয়েও বেশি হতে পারে। প্রচণ্ড ঝড়টি বন্দরের ওপর বা নিকট দিয়ে উপকূল অতিক্রম করবে। এ সময় সাত ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হওয়ারও শঙ্কা রয়েছে।

এছাড়া যে পাঁচটি জেলাকে ৯ নম্বর বিপদ সংকেত দেখাতে বলেছে সেগুলো হলো- চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর ও ফেনী।

৯ নম্বর বিপদ সংকেতের ব্যাখ্যায় বলা হয়েছে বন্দর প্রচণ্ড বা সর্বোচ্চ তীব্রতার ঝঞ্জাবিক্ষুব্ধ ঘূর্ণিঝড়ের কবলে পড়তে পারে। ঝড়ো বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ৮৯ কিমি বা তার চেয়েও বেশি হতে পারে। এ বেলায় প্রচণ্ড ঝড়টি বন্দরকে ডান দিকে রেখে উপকূল অতিক্রম করবে।

বাংলানিউজ লাইন.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: