Bangla News Line Logo
bangla fonts
১২ মাঘ ১৪২৭, মঙ্গলবার ২৬ জানুয়ারি ২০২১, ৩:০৫ পূর্বাহ্ণ
facebook twitter google plus rss
সর্বশেষ
গৃহহীনদের লাঞ্ছনা দিনের অবসান কেন্দুয়া-মোহনগঞ্জে নৌকার বিপুল জয়ে প্রশান্ত’র অভিনন্দন নেত্রকোণা পৌরসভা: ইভিএমের ভোটে ৬৬ প্রার্থীতা মোহনগঞ্জ পৌরসভায় আ. লীগ প্রার্থী জয়ী কেন্দুয়া পৌরসভা আবারো আ. লীগের দখলে

নেত্রকোণায় বোমা হামলার ট্র্যাজিডি দিবস পালিত


নিজস্ব প্রতিবেদক, বাংলানিউজলাইন ডটকম:12:32:13 PM12/08/2020


নেত্রকোণায় বোমা হামলার ট্র্যাজিডি দিবস পালিত

সন্ত্রাস,সাম্প্রদায়িকতা, মৌলবাদের উত্থানরোধে দৃঢ় প্রত্যয়ে নেত্রকোণায় বোমা হামলার ট্র্যাজিডি দিবস পালন করেছে সাংস্কৃতিক কর্মীরা।

মঙ্গলবার পালিত কর্মসূচির মধ্যে ছিল, ৮ ডিসেম্বর স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পণ,কাল ব্যাজ ধারণ, কালো পতাকা উত্তোলন,র‌্যালী ,সমাবেশ, ৫ মিনিট রাস্থায় দাড়িয়ে নিরবতা পালনের মাধ্যমে “স্তব্ধ নেত্রকোণা”, শহীদদের কবর জিয়ারত, শা¥শানের স্মৃতিফলকে পূস্পস্তবক অর্পণ, শহীদ পরিবারবর্গের সঙ্গে সাক্ষাত।

সকালে শহরের অজহর রোডে ৮ ডিসেম্বর স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পণ শেষে সেখান থেকে র‌্যালী বের হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। পরে সেখানে মানববন্ধন কর্মসূচি হয় নেত্রকোণা ট্র্যাজিডি দিবস উদ্যাপন কমিটির ব্যানারে।
এ সময় বক্তব্য রাখেন, মুক্তিযোদ্ধা আইয়োব আলী, মোজাম্মেল হক বাচ্চু, জেলা উদীচীর সভাপতি মোস্তাফিজুর রহমানসহ অন্যরা।
সকাল ১০টা ৪০ মিনিট থেকে ৪৫ মিনিট নাগাদ পালিত হয় “স্তব্ধ নেত্রকোণা” কর্মসূচি। এসময় ৫ মিনিট থেমে থাকে নেত্রকোণা। শহরের যানবাহন চলাচল বন্ধ থাকে। সর্বস্তরের মানুষ রাস্থায় নেমে এসে দাঁড়িয়ে নীরবতা পালন করেন।

জেলা উদীচীর সভাপতি মোস্তাফিজুর রহমান বলেন, দেশে আবারো মুক্তিযুদ্ধ ও মুক্তিবুদ্ধির বিকাশের অন্তরায় হয়ে দাঁড়াচ্ছে মৌলবাদি শক্তি। এরা সমাজে  শিকড় গেড়ে বসেছে। তিনি বলেন, সত্য ও সুন্দরের পথে যারা জীবন উৎসর্গ করে গেছেন তাদের ত্যাগকে বুকে ধারণ করে আমাদের এগিয়ে যেতে হবে।

২০০৫ সালের এই দিনে জেএমবির আতœঘাতি বোমা হামলায় ৮জন নিহত হন ও   অর্ধশতাধিক আহত  হন। সেদিন  শহরের অজহর রোডে উদীচী শিল্পী গোষ্ঠী ও শতদল কার্যালয়ের সামনে সকালে জেএমবির আতœঘাতি বোমা হামলায় জেলা উদীচীর খাজা হায়দার হোসেন ও সুদীপ্তা পাল শেলীসহ আট জন মারা যান। আহত হন পঞ্চাশ জনের ওপরে।  ২০০৮ সালের ১৭ ফেব্রুয়ারী পুলিশের দায়ের করা বোমা হামলার মামলায় দ্রুত বিচার ট্রাইব্যুনাল ঢাকা-২ আদালত তিন জঙ্গি সালাউদ্দিন, আসাদ্জ্জুামান ও ফাহিমকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেন। অপর আসামি কাউছার আহম্মেদকে বেকুসুর খালাস দেন। জঙ্গি বাংলা ভাই ও সানির অন্য মামলায় মৃত্যুদন্ড হওয়ায় এই দুই জনকে মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়।

বাংলানিউজ লাইন.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: