Bangla News Line Logo
bangla fonts
৪ ভাদ্র ১৪২৬, সোমবার ১৯ আগস্ট ২০১৯, ২:৫৪ অপরাহ্ণ
facebook twitter google plus rss
সর্বশেষ
জানিয়ার চর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে নানা অনিয়মের অভিযোগ নেত্রকোণায় পানিতে ডুবে বৃদ্ধের মৃত্যু কেন্দুয়ায় জমি চাষের সময় বজ্রপাতে কৃষকের মৃত্যু কেন্দুয়ায় বিলে বেড়াতে গিয়ে নৌকা ডুবে শিশুর মৃত্যু নেত্রকোণায় কেরাম খেলা নিয়ে পিটুনিতে যুবক নিহত

নেত্রকোণায় বন্যা:দুইশ’ হেক্টর জমির আউশ,বীজতলা ও সবজির ক্ষতি


নিজস্ব প্রতিবেদক, বাংলানিউজলাইন ডটকম:6:30:13 PM07/13/2019


নেত্রকোণায় বন্যা:দুইশ’ হেক্টর জমির আউশ,বীজতলা ও সবজির ক্ষতি

নেত্রকোণায় ছয়দিনের টানা বর্ষণ আর পাহাড়ি ঢলের বন্যায় প্রায়  ২০০ হেক্টর জমির আউশ ফসল, আমন বীজতলা ও সবজির ক্ষয়ক্ষতি হয়েছে।
 শনিবার নাগাদ ক্ষয়ক্ষতির হিসেব দিয়ে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক হাবিবুর রহমান জানান, বর্ষণ ও পাহাড়ি ঢলের বন্যায় জেলার দুর্গাপুর, কলমাকান্দা, বারহাট্রা ও মোহনগঞ্জউপজেলায় ২০ হেক্টর জমির আউশ ধানের জমি তলিয়ে গেছে। ৬০ হেক্টর জমির আমন বীজতলা বন্যার পানিতে তলিয়েছে। এছাড়াও ১২০ হেক্টর জমির সবজি নষ্ট হয়েছে।

তিনি বলেন, দুই একদিনের মধ্যে বন্যার পানি নেমে গেলে আউশ জমি ও আমনের বীজতলা অনেকটা রক্ষা পাবে। ক্ষতিগ্রস্থ এলাকায় কৃষকদের সাথে যোগাযোগ রেখে প্রয়োজনীয় পরামর্শ দিচ্ছেন কৃষি কর্মকর্তারা।

এদিকে শনিবার নাগাদ জেলার সাতটি উপজেলায় চাষ করা ২০১৯টি পুকুরের মাছ বানের জলে ভেসে যায় বলে জানান জেলা মৎস্য কর্মকর্তা দিলীপ কুমার সাহা।
তিনি জানান, ক্ষতিগ্রস্ত উপজেলার মধ্যে দুর্গাপুর, কলমাকান্দা , বারহাট্রায় বেশি ক্ষতি হয়েছে। ২৭৫ দশমিক ২৪ হেক্টরের এই পুকুরগুলি থেকে ১১ দশমিক ৫৩ মেট্রিকটন মাছ বন্যার পানিতে ভেসে গেছে। বানের জলে ভেসে যাওয়া মাছের বাজার মূল্য প্রায় ৫ কোটি ৬৭ লাখ টাকা হবে। এই পুকুরের  মধ্যে পোনা মাছ উৎপাদনেরও কিছু পুকুর রয়েছে।
তিনি আরো জানান, বন্যায় মাছ ভেসে যাওয়ায় এই পুকুরগুলোর মাছ চাষীরা বিপাকে পড়েছেন। তাদেরকে সহায়তার জন্যে উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে ।

বাংলানিউজ লাইন.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: