Bangla News Line Logo
bangla fonts
৪ আশ্বিন ১৪২৬, বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০১৯, ২:১৪ অপরাহ্ণ
facebook twitter google plus rss
সর্বশেষ
নেত্রকোণায় গৃহবধূ ধর্ষণের অভিযোগ, অভিযুক্ত গ্রেপ্তার প্রশাসন সেই নারীর দায়িত্ব নেয়ার পর চিকিৎসা শুরু পূর্বধলায় আলোর ফেরিওয়ালা বিদুৎসংযোগ:১২৬ বাড়ি আলোকিত নেত্রকোণায় বাউল সাধক রশিদ উদ্দিনের স্মরণ উৎসব নেত্রকোণায় দুর্গাপুজা উদযাপনে সভা

নেত্রকোণাসহ সারাদেশে বঙ্গবন্ধুকে স্মরণ


নিউজডেস্ক, বাংলানিউজলাইন ডটকম:8:12:38 PM08/15/2019


নেত্রকোণাসহ সারাদেশে বঙ্গবন্ধুকে স্মরণ

জাতীয় শোক দিবসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে ও তার প্রতি শ্রদ্ধা জানাতে নানা কর্মসূচি পালিত হয়েছে।

প্রতিনিধিদের পাঠানো রিপোর্ট:

নেত্রকোণা : স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর শাহদাত বার্ষিকী জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় নেত্রকোণায় নানা কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হয়েছে। শোক দিবস উপলক্ষে জাতীয় পতাকা উত্তোলন, জাতির পিতার প্রতিকৃতিতে মাল্যদান ও কালো ব্যাজ ধারণ, শোক র‌্যালী, প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, রক্তদান কর্মসূচি, মসজিদগুলোতে কোরআনখানি, দোয়া ও মিলাদ মাহফিল, মন্দির ও গির্জায় বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়। সকালে মোক্তাপাড়া মুক্তমঞ্চে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ নিবেদনের মধ্য দিয়ে শ্রদ্ধা জানান, সংসদ সদস্য হাবিবা রহমান খান শেফালী সহ জেলা আওয়ামীলীগ, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা পরিষদ, বিভিন্ন সামাজিক সাংকৃতিক সংগঠন ও স্কুল কলেজের শিক্ষার্থীরা জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

শেখ রাসেল জাতীয় শিশু
কিশোর পরিষদ :

নেত্রকোণায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারবর্গের ৪৪তম শাহাদত বার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার বিকালে  নেত্রকোণা জেলা প্রেসক্লাবে বঙ্গবন্ধুর বর্ণাঢ্য রাজনৈতিক জীবন ও কর্মের ওপর এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদ  নেত্রকোণা জেলা শাখা এই অনুষ্ঠানের আয়োজন করে।
  শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদ নেত্রকোণা জেলা শাখা সভাপতি শাহ্ আলম শামীমের সভাপতিত্বে সাধারণ সম্পাদক সৈয়দ আল রাকিব ও আবুল কালাম আজাদের সঞ্চালনায় আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন নেত্রকোণা সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ও জেলা মহিলা লীগের সাধারণ সম্পাদিকা হাবিবা রহমান খান শেফালী। অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও পৌর মেয়র আলহাজ্ব মোঃ নজরুল ইসলাম খান, প্রেসক্লাব সম্পাদক শ্যামলেন্দু পাল, কেন্দ্রীয় রেড ক্রিসেন্ট-এর নির্বাহী সদস্য ও জেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক গাজী মোজাম্মেল হোসেন টুকু। বক্তব্য রাখেন, নেত্রকোণা সরকারি কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক গোলাম মোস্তফা, জেলা ছাত্র লীগের সাধারণ সম্পাদক দেওয়ান জনি প্রমুখ।
     আলোচনা সভায় বক্তারা বলেন, ‘বঙ্গবন্ধু জনগণের অর্থনৈতিক মুক্তি অর্জনের লক্ষ্যে একটি সুখী-সমৃদ্ধ, উন্নত বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখেছিলেন। একাত্তরের পরাজিত শক্তি তাঁকে হত্যা করে জাতির অগ্রযাত্রাকে থামিয়ে দিতে চেয়েছিলো। কিন্তু তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে বাংলাদেশ আজ উন্নয়ন ও অগ্রগতির মহাসড়কে এগিয়ে যাচ্ছে। যতদিন বাংলাদেশ নামক এই ভূখন্ড থাকবে, ততদিন বঙ্গবন্ধু বাঙালি জাতির মাঝে স্ব-মহিমায় বেঁচে থাকবেন।’

কেন্দুয়া : নেত্রকোণার কেন্দুয়ায় শোক র‌্যালী, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ,আলোচনা সভা, রচনা-কবিতা আবৃতি-চিত্রাং প্রতিযোগিতা, প্রামান্যচিত্র প্রর্দশন,দোয়া ও মিলাদ মাহফিলসহ নানা আয়োজনে শর্তস্ফুতভাবে ১৫ই আগষ্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০ টার দিকে অসীম কুমার উকিল এমপি বাসভবন থেকে  উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের উদ্যোগে শোক র‌্যালী বের হয়। র‌্যালীটি বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে নবনির্মিত মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করে জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। উপজেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল ইসলাম ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর চৌধুরীর,জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি এডভোকেট আব্দুল কাদির ভূইয়া, কেন্দুয়া পৌরসভার মেয়র আসাদুল হক ভূইয়া,উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সৈয়দ আব্দুল ওয়াহাব,পাইকুড়া ইউপি চেয়ারম্যান হুমায়ুন কবীর চৌধুরী, পৌর আওহয়ামীলীগ সভাপতি কামরুল হাসান ভূইয়ার,উপজেলা যুবলীগের আহবায়ক মোস্তাফিজুরউর রহমান বিপুল,উপজেলা মহিলা মহিলা লীগের সভাপতি মিনা আক্তার,সাধারণ সম্পাদক সুলতানা পারভীন পপিসহ আওয়ামীলীগ, যুবলীগ,ছাত্রলীগসহ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা অংশ নেন।  উপজেলা পরিষদ চত্বর থেকে সকাল সাড়ে ১০টার দিকে উপজেলা প্রশাসনের উদ্যোগে শোক র‌্যালী বের হয়। র‌্যালীটি বিভিন্ন রাস্তা প্রর্দশন করে নবনির্মিত মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করে জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এতে উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ নুরুল ইসলাম,ইউএনও আল-ইমরান রুহুল ইসলাম,উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোফাজ্জল হোসেন ভূইয়া, কেন্দুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ পিয়াস পাল,কেন্দুয়া থানা ওসি মোহাম্মদ রাশেদুজ্জামান,জেলা পরিষদ সদস্য মোস্তাফিজুর রহমান সেলিম,সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার বজলুর রহমানসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা অংশ নেন। বেলা ১১টার দিকে কেন্দুয়া উপজেলার ইসলামী শিক্ষার সর্বোচ্চ শিক্ষা প্রতিষ্ঠান ভরাপাড়া কামিল মাদ্রাসার উদ্যোগে শোক র‌্যালী বের হয় বিভিন্ন রাস্তা প্রদক্ষিন শেষে আলোচনা সভায় মিলিত হয়। এছাড়া উপস্থিত বক্তব্য ও কবিতা আবৃতি প্রতিযোগিতা এবং মিলাদ দোয়া মাহফিলের আয়োজন হয়। সভায় মাদ্রাসার অধ্যক্ষ আবু সাদেক সভাপতিত্ব করেন। এসময় বক্তব্য রাখেন উপাধ্যক্ষ মাজহারুল ইসলাম,ওলামা লীগের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মাওলানা আব্দুল আলীম আজাদী,কেন্দুয়া উপজেলা সেচ্চাসেবক লীগ আহবায়ক জাকির আলম প্রমূখ। এছাড়া উপজেলার প্রতিটি ইউনিয়নে দলীয়ভাবে ও শিক্ষাপ্রতিষ্ঠানে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিবসটি পালিত হয়েছে।

কেন্দুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিশেষ খাবার : উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স উদ্যোগে নানা আয়োজনে ১৫ই আগষ্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ৯ টার দিকে এক শোক র‌্যালী বের করা হয়। র‌্যালী শেষে আলোচনা সভায় মিলিত হন। আবাসিক মেডিকেল অফিসার ডাঃ পিয়াস পালের সভাপতিত্বে ও পরিসংখানবিদ এম এ বাসেত চৌধুরীর সঞ্চালনায় এসময় অন্যদের মাঝে বক্তব্য রাখেন স্বাস্থ্য কমিটির সদস্য সুলতান আহমেদ,উপজেলা যুব মহিলা লীগের সভাপতি কল্যাণী হাসান,আবুল কালাম আজাদ,আব্দুস সালাম প্রমূখ। পরে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এছাড়া হাসপাতালে ভর্তি রোগীদের মাঝে উন্নতমানের খাবার ও ফল পরিবেশন করা হয়।

কলমাকান্দা :স্বাধীনতার স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস আজ। মানব সভ্যতার ইতিহাসে ঘৃণ্য ও নৃশংসতম হত্যাকাণ্ডের কালিমালিপ্ত বেদনাবিধূর শোকের দিন। ১৯৭৫ সালের আজকের এই ১৫ আগস্টে মানবতার শত্রু প্রতিক্রিয়াশীল ঘাতকচক্রের হাতে বাঙালি জাতির মুক্তি আন্দোলনের মহানায়ক, বিশ্বের লাঞ্ছিত-বঞ্চিত-নিপীড়িত মানুষের মহান নেতা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়।তাই প্রতিবছর এই দিনে জাতীয় শোক দিবস পালন করা হয়। এরই ধারাবাহিকতায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বিনম্র  শ্রদ্ধা জানিয়েছেন বাবু মানু মজুমদার-সংসদ সদস্য নেত্রকোনা ১। এ সময় সঙ্গে ছিলেন উপজেলা শাখার সভাপতি বীর মুক্তিযোদ্ধা চন্দন বিশ্বাস,উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ জাকির হোসেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালেক তালুকদার,সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন আজাদ, জেলা পরিষদ সদস্য ইদ্রিস আলী তালুকদার, যুবলীগ সভাপতি অ্যাডভোকেট মিজানুর রহমান সেলিম, যুবলীগ সাধারণ সম্পাদক পলাশ কান্তি বিশ্বাস, যুবলীগ নেতা কাজল দে প্রমুখ।

বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলা প্রশাসনের পক্ষ হতে দিনব্যাপী কর্মসূচি গ্রহন করা হয়েছে। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার বেলা সাড়ে ৮টায় জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করা হয়। পরে উপজেলা চেয়ারম্যান অ্যাড. শাহ্-ই-আলম বাচ্চু ও উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্ব সর্বসাধারণের অংশগ্রহনে শোকযাত্রা অনুষ্ঠিত হয়।

সহকারি কমিশনার(ভূমি) রঞ্জন চন্দ্র দে, উপজেলা ভাইস চেয়ারম্যান মোজাম্মেল হক, মহিলা ভাইস চেয়ারম্যান ফাহিমা ছাবুল, থানার ওসি কেএম আজিজুল ইসলাম, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডারগন শোকযাত্রায় অংশ গ্রহন করেন।

এ ছাড়াও ফায়ার সার্ভিস, সরকারি এসএম কলেজ, প্রেস ক্লাব,মোরেলগঞ্জ লতিফিয়া ফাযিল মাদ্রাসা,  সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়, এসিলাহা পাইলট উচ্চ বিদ্যালয়, রওশনারা বালিকা বিদ্যালয়, কেজি মাধ্যমিক বালিকা বিদ্যালয়, আবু হুরায়রাহ্ দাখিল মাদরাসা, মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ পৌরসভার সকল শিক্ষা প্রতিষ্ঠান শোকযাত্রায় অংশ গ্রহন করে।

শোকযাত্রা শেষে অফিসার্স ক্লাবে আলোচনা সভা ও চিত্রাঙ্কন প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, তাঁতীলীগ, শ্রমিকলীগ, স্বেচ্ছাসেবকলীগওভ্যানশ্রমিক লীগের পক্ষ হতেও দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি গ্রহন করা হয়েছে।:

 

বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টার সময় মেহেরপুর জেলা প্রশাসনের উদ্যেগে শহরের শহীদ সামসুজ্জোহা পার্ক থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহর প্রদক্ষিন শেষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়।


পরে সেখানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করেন মেহেরপুর -১ আসনের সংসদ সদস্য  ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী অধ্যাপক ফরহাদ হোসেন, জেলা প্রশাসক আতাউল গনি, পুলিশ সুপার এসএম মুরাদ আলীসহ স্কুল কলেজের শিক্ষার্থী ও আওয়ামীলীগের অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। এছাড়াও আলোচনা সভা, রক্তদানসহ মসজিদ, মন্দির, গির্জা ও প্যাগোডায় বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়েছে।

স্বাধীনতার স্থপতি ও  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ, শোক র‌্যালী, চিত্রাঙ্কন ,রচনা প্রতিযোগীতা ও আলোচনা সভার মধ্যে দিয়ে মেহেরপুরের গাংনীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।উপজেলা শহীদ মিনারের পাদদেশে নিধারিত সময়ে ইউএনও-র নির্দেশে পুষ্পমাল্য অর্পণের আহবান জানানো হয়।
 
সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলনের মধ্য দিয়ে কর্মসূচী শুরু হয়েছে।

আজ সকাল সাড়ে ৮ টার সময় গাংনী উপজেলা পরিষদ চত্ত্বর থেকে একটি বিশাল শোক র‌্যালি শুরু হয়ে গাংনী উপজেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ মিনারে এসে শেষ হয়। সেখানে রক্ষিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পন করে।
গাংনীতে উপজেলা প্রশাসন, বাংলাদেশ আওয়ামীলীগ ও বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন দিবসটি উপলক্ষে নানা আয়োজন করে।

শহীদ মিনারে রক্ষিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অপর্ণ করে শ্রদ্ধার্ঘ নিবেদন করেন, গাংনী উপজেলা প্রশাসনের পক্ষে উপজেলা নির্বাহী  অফিসার দিলারা রহমান,মেহেরপুর-২ (গাংনী) আসনের সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান খোকন,  গাংনী উপজেলা পরিষদের চেয়ারম্যান ও বাংলাদেশ আওয়ামীলীগের পক্ষে জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এম এ খালেক,সাবেক এমপি বীরমুক্তিযোদ্ধা মকবুল হোসেন,গাংনী উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ফারহানা ইয়াসমিন, গাংনী উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক গোলাম মোস্তফা, পৌর সভার পক্ষে মেয়র আশরাফুল ইসলাম, পুলিশ বিভাগের পক্ষ থেকে গাংনী থানা অফিসার ইনচার্জ  ওবাইদুর রহমান, যুবলীগের পক্ষে মোশাররফ হোসেন, মহিলা আওয়ামীলীগের পক্ষ থেকে  নুরজাহান বেগম,  গাংনী পাইলট মাধ্যমিক বিদ্যালয় এন্ড কলেজের পক্ষে প্রধান শিক্ষক আফজাল হোসেন,গাংনী সরকারী পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের পক্ষে আশরাফুজ্জামান লালু, গাংনী উপজেলা প্রেসক্লাবের পক্ষে আমিরুল ইসলাম অল্ডাম । এছাড়া আওয়ামীলীগের অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ, সৈনিকলীগ, বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক সাংস্কৃতিক সংগঠন, পেশাজীবী সংগঠন,ইউনিয়ন পরিষদ ও শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুস্পমাল্য অর্পণ করেন।

পরে উপজেলা শহীদ মিনার পাদদেশে আয়োজিত বঙ্গবন্ধুর জীবনের উপর সংক্ষিপ্ত আলোচনা সভায় ইউএনও  দিলারা রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, মেহেরপুর-২ আসনের জাতীয় সংসদ সদস্য সাবেক ছাত্রনেতা মোহাম্মদ সাহিদুজ্জামান খোকন, বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এম এ খালেক, গাংনী থানার ওসি  ওবাইদুর রহমান প্রমুখ।

বঙ্গবন্ধুর দৌহিত্র সেরনিয়াবাত মঈন আব্দুল্লাহ ও সেরনিয়াবাত আশিক আব্দুল্লাহ নেতৃত্বে বের হওয়া শোক র‌্যালিসহ দিনভর নানা কর্মসূচি পালনের মধ্যদিয়ে গতকাল বৃহস্পতিবার বরিশালের গৌরনদীতে উপজেলা প্রশাসনসহ বিভিন্ন সরকারী বে-সরকারী প্রতিষ্ঠান, স্থানীয় আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪০তম মৃত্যু বার্ষিকী জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে গতকাল সকাল সাড়ে ১০টায় গৌরনদী উপজেলা পরিষদ ও বেলা ১১টায় উপজেলা আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে পৃথক দুটি শোক র‌্যালি বের করা হয়।

উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে বের হওয়া ওই র‌্যালি দুটি উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। উপজেলা আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে বের হওয়া র‌্যালিটির নেতৃত্ব দেন বঙ্গবন্ধুর দৌহিত্র কৃষক লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য সেরনিয়াবাত মঈন আব্দুল্লাহ ও বরিশাল জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য সেরনিয়াবাত আশিক আব্দুল্লাহ। উপজেলা প্রশাসনের উদ্যোগে বের হওয়া র‌্যালিটির নেতৃত্ব দেন গৌরনদী উপজেলা চেয়ারম্যান সৈয়দা মনিরুন নাহার মেরী। পাশাপাশি উপজেলার বিভিন্ন সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান ও সংগঠনের উদ্যোগে গতকাল ভোরে তাদের স্ব স্ব প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলনসহ উপজেলার বিভিন্ন স্থানে পৃথক পৃথক ভাবে অসংখ্য শোক র‌্যালি বের করা ও দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়। র‌্যালিগুলো তাদের স্ব স্ব এলাকা প্রদক্ষিন করে।

এরপর গৌরনদী উপজেলা আওয়ামীলীগের সভাপতি এইচ,এম জয়নাল আবেদীনের সভাপতিত্বে ওইদিন বেলা সাড়ে ১১টায় গৌরনদী বাসস্ট্যান্ডস্থ্য উপজেলা আওয়ামীলীগের দলীয় কার্যালয়ে এক শোকসভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন, বরিশাল জেলা মহিলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও গৌরনদী উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দা মনিরুন নাহার মেরী, গৌরনদী উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও গৌরনদী পৌর মেয়র মোঃ হারিছুর রহমান, বরিশাল জেলা পরিষদের সদস্য রাজু আহম্মেদ হারুন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ ফরহাদ মুন্সী, উপজেলা নারী ভাইস চেয়ারম্যান জিনিয়া আফরোজ হেলেন, গৌরনদী পৌর আওয়ামীলীগের সভাপতি মোঃ মনির হোসেন মিয়া, সাধারন সম্পাদক মোঃ কবির হোসেন খান, উপজেলা যুবলীগের সভাপতি মোঃ আনিচুর রহমান, সাধারন সম্পাদক সৈয়দ মাহাবুব আলম, পৌর যুবলীগের সভাপতি আতিকুর রহমান শামিম, সাধারন সম্পাদক আল আমীন হাওলাদার, উপজেলা ছাত্রলীগের সভাপতি জুবায়েরুল ইসলাম সান্টু ভূইয়া, সাধারন সম্পাদক লুৎফর রহমান দ্বীপ প্রমূখ। বাদ যোহর গৌরনদীর কেন্দ্রীয় ঈদগাহ মাঠে ১৫ আগষ্টের সকল শহীদদের স্মরনে মিলাদ মাহফিল ও দোয়া-মোনাজাত অনুষ্ঠি হয়। শেষে মানব ভোজের আয়োজন করা হয়।

ফরিদপুরের চরভদ্রানে উপজেলা প্রশাসন এর আয়োজনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস-২০১৯ পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে ১৫ আগষ্ট বৃহস্পতিবার সকাল ৯টায় উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদ।এর পর একে একে শ্রদ্ধা জানায় উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড, থানা আ’লীগ,যুবলীগ,ছাত্রলীগ ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান। পরে উপজেলা চত্বর থেকে এক শোক র‌্যালী বের করা হয়। র‌্যালীটি উপজেলা সদর বাজারের প্রধান সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা অডিটরিয়ামে এক আলোচনা সভার আয়োজন করে।

উপজেলা নির্বাহী অফিসার জেসমিন সুলতানা এর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মোঃ মোশাররফ হোসেন(ভিপি মুসা),ভাইস চেয়ারম্যান মোঃ মোতালেব হোসেন মোল্যা,মহিলা ভাইস চেয়ারম্যান ফরিদা বেগম,উপজেলা সহকারী কমিশনার(ভূমি) ফারজানা নাসরীন,সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ শফিউদ্দিন খালাশী,আবুল কালাম মাষ্টার ও থানা অফিসার ইনচার্জ মোঃ হারুন অর রশিদ প্রমুখ। শোক দিবস উপলক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের মাঝে চিত্রাঙ্কন ও রচনা  প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরুস্কার বিতরন,দোয়া মাহফিল ও কাঙ্গালী ভোজের আয়োজনের পাশাপশি নানা কর্মসূচির মধ্যে দিয়ে পালন করা হয় জাতীয় শোক দিবস।

নড়াইলে জাতীর জনক বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। নানা কর্মসুচির মধ্যদিয়ে ১৫ আগস্ট বৃহস্পতিবার সকালে  জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, কালোব্যাজ ধারন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পন, দোয়া ও বিশেষ মোনাজাত, র‌্যালি, আলোচনাসভা ও পুরস্কান বিতরন করা হয়। জেলা প্রশাসন, জেলা পুলিশ, জেলা পরিষদ. সদর উপজেলা প্রশাসন, জেলা আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন কর্মসূচি পালন করছে।

এসব কর্মসূচিতে নড়াইল-২আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা,  জেলা প্রশাসক আনজুমান আরা, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস, পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, জেলা আওয়ামীলীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, সাধারন সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান নিজাম উদ্দিন খান নিলু, বীরমুক্তিযোদ্ধা অ্যাডভোকেট ফজলুর রহমান জিন্নাহ, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট সৈয়দ মোহাম্মদ আলী, জেলা যুবলীগের যুগ্ম-আহবায়ক গাউসুল আযম মাসুম, সদর উপজেলা যুবলীগের আহবায়ক মীনা মরফিদুল হাসান শিল্পীসহ দলীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাৎ বার্ষিকি ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে মুন্সীগঞ্জের সিরাজদিখানে শোক র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ৯টায় উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন ও  শোক র‌্যালী বের করা হয়। পরে অডিটরিয়াম হল রুমে আলোচনা সভার আয়োজন করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্ত আশফিকুন নাহারের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথী হিসেবে উপস্থিত ছিলেন, মুন্সীগঞ্জ-১ আসনের মাননীয় সংসদ সদস্য মাহী বি চৌধূরী। বিশেষ অতিথী হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগ সভাপতি ও উপজেলা চেয়ারম্যান আলহাজ¦ মহিউদ্দিন আহমেদ। এছাড়া আরো উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক এস.এম সোহরাব হোসেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রিনাত ফৌজিয়া, উপজেলা ভাইস চেয়ারম্যান মঈনুল হাসান নাহিদ, মহিলা ভাইস চেয়ারম্যান এ্যাডভোকেট তাহমিনা আক্তার তুহিন, বাংলাদেশ কেন্দ্রীয় যুবধারার সভাপতি আসাদুজ্জামান বাচ্চু, রশুনিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ইকবাল হোসেন চোকদার, বালুরচর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক। এছাড়া বিভিন্ন স্কুল, কলেজ ও মাদ্রাসার শিক্ষক শিক্ষার্থীবৃন্দ শোক র‌্যাল ও আলোচনা সভায় অংশগ্রহন করেন।

লৌহজং উপজেলার মেদিনীমন্ডল আনোয়ার চৌধুরী উচ্চ বিদ্যালয়ে স্বাধীনতার মহান স্হপতি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৪ তম শাহাদাত বার্ষিকী যথাযথ মর্যাদায় পালন করা হয়। পবিত্র কোরআন তেলোয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। এ সময় বঙ্গবন্ধু ও সকল শহীদদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। 

বেলা সাড়ে ১২ টার দিকে   বিদ্যালয়ে শিক্ষার্থীদের মধ্যে বঙ্গবন্ধু সম্পর্কে রচনা, চিত্রাংকন ও কবিতা আবৃতি প্রতিযোগিতার আয়োজন শেষে পুরস্কার বিতরন করেন। বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মোহাম্মদ ইসমাইল সরকার,ম্যানেজিং কমিটির অভিভাবক সদস্য মহাদেব রায়,শিক্ষক প্রতিনিধি আবু নাসের খান, মোঃ আব্দুল হালিম, সানজিদা সুলতানা, ওয়ার্ড আওয়ামী যুবলীগের সাধারন সম্পাদক মিজানুর রহমান পনির, সহ বিদ্যালয়ের সকল শিক্ষক বৃন্দ।

ফরিদপুরের মধুখালীতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযথ মর্যাদায় পালিত হয়েছে।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১০টায় বঙ্গবন্ধু মোড়ালে ফরিদপুর-১ আসনের সংসদ সদস্য মো. মনজুর হোসেন বুলবুল এর নেতৃত্বে প্রথমে উপজেলা পরিষদ ও প্রশাসন  উপজেলা আওয়ামীলীগ, পৌর আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদ, মধুখালী পৌরসভা, উপজেলা যুবলীগ, সেচ্ছা সেবকলীগ, মধুখালী পাইলট উচ্চ বিদ্যালয়, সরকারি আইনউদ্দিন কলেজ, আখচাষী মহিলা কলেজ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ধুখালী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, ফরিদপুর পল­ী বিদ্যুৎ সমিতি,পরিবার পরিকল্পনা অধিদপ্তর ও পূজা উদযাপন পরিষদসহ বিভিন্ন সংগঠন পুষ্পমাল্য অর্পন করেন।

পরে জাতির জনকের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নিরবতা পালন ও দোয়া করা হয়। দোওয়া পরিচালনা করেন উপজেলা পরিষদ মসজিদের পেশ ইমাম মাওলানা মাহবুবুর রহমান।
পরে উপজেলা আওয়ামীলীগ মধুখালী বাজারস্থ মোজাফ্ফর মার্কেটের ২য় তলায় অস্থায়ী কার্যালয়ে আলোচনা সভা মিলাদ ও দোয়া মাহফিল এবং পরে তবারক বিতরণ করা হয়।  উপজেলা আওয়ামী লীগের সভাপতি মির্জা মনিরুজ্জামান বাচ্চুর সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল হক বকুসহ স্থানীয় আ‘লীগের নেতৃবৃন্দ। 

এদিকে দিন ব্যাপী উপজেলা প্রশাসন মাল্টিপারপাস হলে প্রামান্যচিত্র প্রদর্শন, শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা এবং পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

নওগাঁর রাণীনগরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৪তম শাহাদত বার্ষিকীতে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার সকালে এ উপলক্ষে শোক র‌্যালী, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।


রাণীনগর উপজেলা প্রশাসনের আয়োজনে রাণীনগর উচ্চ বালিকা বিদ্যালয়ের সামনে থেকে এক শোক র‌্যালী বের হয়ে উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা পরিষদ হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

রাণীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা আল মামুন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সাংসদ ইসরাফিল আলম। এ ছাড়াও উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার হোসেন হেলাল, ভাইস চেয়ারম্যান জারজিস হাসান মিঠু, মহিলা ভাইস চেয়ারম্যান মোছা: ফরিদা বেগম, উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুর রউফ দুলু, সাধারণ সম্পাদক মফিজ উদ্দিন প্রাং, ভারপ্রাপ্ত মুক্তিযোদ্ধা কমান্ডার এ্যাডভোকেট ইসমাইল হোসেন, সহকারী কমিশনার (ভূমি) টুকটুক তালুকদার, রাণীনগর থানার ওসি জহুরুল হক প্রমূখ। এছাড়া আওয়ামীলীগ ও সহযোগী সংগঠন, স্কুল, কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং সরকারি, আধা সরকারি প্রতিষ্ঠান নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি যথাযথভাবে পালন করে।

 

নানা আয়োজনের মধ্যে দিয়ে মেহেরপুরে পালিত হচ্ছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদৎ বার্ষিকী। দিবসটি উদ্যাপন উপলক্ষে আজ সকাল ৯ টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্ত¡র থেকে একটি শোক র‌্যালি বের করা হয়। র‌্যালির নেতৃত্ব দেন জেলা প্রশাসক আতাউল গনি। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শহরের শহীদ ড. সামসুজ্জোহা পার্কে গিয়ে শেষ হয়। পুলিশ সুপার এস.এম মুরাদ আলী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ খালেকসহ রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও  শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ র‌্যালিতে অংশ নেন। র‌্যালি শেষে শহীদ ড. সামসুজ্জোহা পার্কে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন তারা।

নওগাঁর ধামইরহাটে উপজেলা প্রশাসনের উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪ তম শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে সকাল ৯ টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন করেন উপজেলা পরিদের চেয়ারম্যান আজাহার আলী ও  ইউএনও গনপতি রায়। এ সময় আ’লীগের পক্ষে দলীয় সভাপতি দেলদার হোসেন, সম্পাদক অধ্যক্ষ  শহীদুল ইসলামসহ বিভিন্ন রাজনৈতিক অঙ্গ সংগঠন, দলিল লেখক সমিতি, সরকারী বিভিন্ন দপ্তর ও সামাজিক বিভিন্ন প্রতিষ্ঠান। পরে উপজেলার প্রধান সড়কে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালী শেষে অডিটোরিয়ামে ইউএনও গনপতি রায়ের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সবশেষে বঙ্গবন্ধুর জীবনে বিষয়ে মনোজ্ঞ সাংস্কৃদিক অনুষ্ঠান পরিচালনা করেন উপজেলা শিল্পকলা একাডেমী।

কুড়িগ্রামে জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী সরকার-বেসরকারী ভাবে পালিত হয়েছে। জাতীয় শোক দিবস উপলক্ষে শোক র‌্যালী, মিলাদ মাহফিল,চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার সকালে শাপলা চত্বর সংলগ্ন  জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোঃ জাফর আলীর নেতৃত্বে দলীয় কার্যালয়ে পতাকা উত্তোলন,মিলাদ মাহফিল  শেষে গরিব-দু:স্থদের মাঝে নগদ অর্থ,শাড়ি-লুঙ্গিসহ খাবার বিতরণ করা হয়। সকাল ৯টায় জেলা প্রশাসকের আয়োজনে কলেজ মোড়স্থ স্বাধীনতার বিজয় স্তম্ভে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করা হয়।

পরে বর্ণাঢ্য র‌্যালী শহরের প্রধান প্রাধান সড়ক প্রদক্ষিন করে। পরে টাউন হলে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।জেলা প্রশাসক সুলতানা পারভীনের সভাপতিত্বে বক্তব্য রাখেন, জেলা পরিষদ চেয়ারম্যান সাবেক এমপি জাফর আলী, পুলিশ সুপার মুহিবুল ইসলাম খান, সিভিল সার্জন ডা: এসএম আমিনুল ইসলাম, এ্যাডভোকেট আব্রাহাম লিংকন, পৌর মেয়র আব্দুল জলিল,কুড়িগ্রাম প্রেসক্লাবের সভাপতি এ্যাড.আহসান হাবীব নীলু,বীর মুক্তিযোদ্ধা হারুন-অর-রশিদ লাল প্রমুখ। এছাড়া জজ কোর্টে জেলা ও দায়রা জজ মুনসী রফিউল আলমের সভাপতিত্বে এবং কুড়িগ্রাম পৌরসভা চত্বরে পৌর মেয়র আব্দুল জলিলের সভাপতিত্বে আলোচনাসভা এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য দান,শোক র‌্যালি এবং চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করে।

রাজশাহীর গোদাগাড়ীতে স্বাধীনতার মহান স্থাপতি জাতির জনক বঙ্গবন্ধুর শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়েছে।দিবসটি উপলক্ষে সূর্যদয়ের সাথে সাথে উপজেলা আওয়ামীলীগ অফিসসহ বিভিন্ন সরকারী ও বেসরকারি প্রতিষ্ঠানে পতাকা অর্ধনির্মিত উত্তোলন করা হয়।সকাল ১০ টায় উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত শোক র‌্যালি বের করা হয়। রাজশাহী-১ আসনের সংসদ সদস্য ও সাবেক শিল্প প্রতিমন্ত্রীর আলহাজ্ব ওমর ফারুক চৌধুরীর নেতৃত্বে শোক র‌্যালিটি শীহদ ফিরোজ চত্ত¡র প্রদক্ষিণসহ প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা কেন্দ্রীয় শহিদ মিনারে গিয়ে শেষ হয়ে জাতির জনক ও তার পরিবারের শ্রদ্ধায় পুষ্পমাল্য অর্পণ করা হয়।উপজেলা নির্বহী অফিসার মোঃ শিমুল আকতারের সভাপতিত্বে এক আলোচনা সভা ও দোয়া মহাফিল অনুষ্ঠিত হয়।আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য প্রদান করেন রাজশাহী-১ গোদাগাড়ী তানোরের সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ জাহাঙ্গীর আলম। আরো উপস্তিত ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল মালেক, মহিলা ভাইস চেয়ারম্যান সুফিয়া খাতুন মিলিসহ যুবলীগ-ছাত্রলীগসহ বিভিন্ন সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।অপর দিকে সকাল ১১ টায় গোদাগাড়ী পৌর মেয়র মনিরুল ইসলাম বাবুর নেতৃত্ব¡ পৌরসভার সকল কাউন্সিলর ও কর্মকর্তা কর্মচারীদর নিয়ে শোক র‌্যালি ও শহিদ মিনারে পুষ্পমাল্য অর্পনসহ যথাযোগ্য মর্যাদায় শোক দিবস পালন করেছে। এছাড়াও উপজেলা প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান জাতীয় শোক দিবস পালন করেছে।

১৫ আগষ্ট, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪ তম শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে জয়পুরহাট জেলা প্রশাসনের উদ্যোগে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

এ উপলক্ষে আজ বৃহস্পতিবার সকাল ১০ টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্ত¡র থেকে এক শোকর‌্যালী বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিন শেষে স্থানীয় শহীদ ডাঃ আবুল কাশেম ময়দানে এস শেষ হয়। র‌্যালী শেষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করা হয়।

পরে জেলা পরিষদ মিলনায়তনে জেলা প্রশাসক জাকির হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠিত শোক সভায় বক্তব্য রাখেন জয়পুরহাট- ০১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সভাপতি এ্যাডঃ সামছুল আলম দুদু, পুলিশ সুপার সালাম কবির, জেলা পরিষদ চেয়ারম্যান আরিফুর রহমান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এস এম সোলায়মান আলী সহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও রাজনৈতিক নেতৃবৃন্দ।

নানা কর্মস‚চির মধ্যে দিয়ে সিরাজগঞ্জের বেলকুচিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪ তম শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার সকালে বেলকুচি উপজেলা প্রশাসনের উদ্যোগে কড়ইতোলা মোড়ে অবস্থিত বঙ্গবন্ধু প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে ১ মিনিট নিরাবতা পালন করা হয়। নিরাবতা পালন শেষে একটি শোক র‌্যালী বের করা হয়। র‌্যালীটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে উপজেলা চত্বরে এসে শেষ হয়।প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জাকির হোসেনের সঞ্চালনায় ও উপজেলা নির্বাহী অফিসার এস,এম সাইফুর রহমানের সভাপতিত্বে  উপজেলা পরিষদের অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন সিরাজগঞ্জ ৫ আসনের সংসদ সদস্য আলহাজ্ব আব্দুল মমিন মন্ডল। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম সাজেদুল, মহিলা ভাইস চেয়ারম্যান রতœা খাতুন,সহকারী কমিশনার (ভুমি) আফসানা ইয়াছমিন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি এ,কে,এম ইউসুফজী খান,সহ-সভাপতি গাজী লুৎফর রহমান মাখন,থানা অফিসার ইর্নচাজ আনোয়ারুল ইসলাম প্রম‚খ।

বান্দরবানে নানা আয়োজনে পালিত হচ্ছে জাতীয় শোক দিবস। এই উপলক্ষে আজ বৃহস্পতিবার (১৫ আগস্ট) সকালে স্থানীয় বঙ্গবন্ধু মুক্তমঞ্চে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্তস্তবক অর্পণ করে দলীয় নেতাকর্মী ও সরকারি বেসরকারী কর্মকর্তা এবং সুশীল সমাজের প্রতিনিধিরা। পরে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গন থেকে শোক র‌্যালী বের করা হয় । র‌্যালীটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বঙ্গবন্ধু মুক্তমঞ্চে এসে জমায়েত হয়। পরে শুরু হয় আলোচনা সভা ।

এসময় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

অনুষ্ঠানে পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা, জেলা প্রশাসক মোহাম্মদ দাউদুল ইসলাম, পুলিশ সুপার মোহাম্মদ জাকির হোসেন মজুমদার, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য মো: শফিকুর রহমান, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য কাজল কান্তি দাশ, জেলা আওয়ামীলীগের সহ সভাপতি আবদুর রহিম চৌধুরী, সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মোহাম্মদ ইসলাম বেবী, পার্বত্য জেলা পরিষদের সদস্য লক্ষীপদ দাশ, সদস্য মোজাম্মেল হক বাহাদুর, সিভিল সার্জন ডাঃ অংসুই প্রু মারমা সহ সরকারি বেসরকারি কর্মকর্তা, আওয়ামীলীগ ও এর অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

এদিকে জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ আওয়ামীলীগ বান্দরবান জেলা শাখার উদ্যোগে জেলা আওয়ামীলীগের কার্যালয়ে কোর আন খানি, দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করেন। অন্যদিকে বান্দরবানে বিভিন্ন স্থানে বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনা সহ গণ ভোজের আয়োজন করেছে বান্দরবান জেলা আওয়ামীলীগ।
বান্দরবান জেলা ছাড়াও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জাতীয় শোক দিবস উপলক্ষে সব উপজেলায়  আলোচনা সভা ও শোভাযাত্রা বের করে বলে জানা গেছে।

কুমিল্লার মুরাদনগর উপজেলায় যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।
বৃহস্পতিবার সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে শোক র‌্যালি অনুষ্ঠিত হয়। স্থানীয় সংসদ সদস্য ইউসুফ আব্দুল্লাহ হারুন এফসিএ’র নেতৃত্বে র‌্যালিটি উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদের কবি নজরুল মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার অভিষেক দাশের সভাপতিত্বে আলোচনা সভায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এফবিসিসিআই’র সাবেক সভাপতি ইউসুফ আব্দুল্লাহ হারুন এমপি।
উপজেলা সমাজ সেবা কর্মকর্তা কবির আহামেদের উপস্থাপনায় সভায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ড. আহসানুল আলম সরকার কিশোর। আলোচনা সভায় বক্তব্য রাখেন কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ম. রুহুল আমিন, সহ-সভাপতি মুক্তিযোদ্ধা হানিফ সরকার, সাবেক উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব সৈয়দ আব্দুল কাইয়ুম খসরু, উপজেলা ভাইস চেয়ারম্যান এডভোকেট আবুল কালাম আজাদ তমাল, সহকারী কমিশনার (ভূমি) সাইফুল ইসলাম কমল, বাঙ্গরা বাজার থানার ওসি মিজানুর রহমান, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হেলাল উদ্দিন মজনু, শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক মাশুকুল ইসলাম মাশুক ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কাজী আবুল খায়ের চেয়ারম্যান প্রমুখ।  

 

বাংলানিউজ লাইন.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: