Bangla News Line Logo
bangla fonts
৪ ভাদ্র ১৪২৬, সোমবার ১৯ আগস্ট ২০১৯, ২:৪১ অপরাহ্ণ
facebook twitter google plus rss
সর্বশেষ
জানিয়ার চর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে নানা অনিয়মের অভিযোগ নেত্রকোণায় পানিতে ডুবে বৃদ্ধের মৃত্যু কেন্দুয়ায় জমি চাষের সময় বজ্রপাতে কৃষকের মৃত্যু কেন্দুয়ায় বিলে বেড়াতে গিয়ে নৌকা ডুবে শিশুর মৃত্যু নেত্রকোণায় কেরাম খেলা নিয়ে পিটুনিতে যুবক নিহত

দুর্গাপুরে বালু উত্তোলনে আদালতের নির্দেশ ‘অমান্যের’ অভিযোগ


নিজস্ব প্রতিবেদক, বাংলানিউজলাইন ডটকম


দুর্গাপুরে বালু উত্তোলনে আদালতের নির্দেশ ‘অমান্যের’ অভিযোগ

পরিবেশ আইনবিদ সমিতি(বেলা) এর গবেষনা কর্মকর্তা সোমনাথ লাহিড়ী বলেন,উচ্চ আদালতের নির্দেশনা অমান্য করে প্রশাসনের নীরব ভূমিকায় দুর্গাপুর পৌরশহরের পূন্যাহবাড়ী  ঘাটের পৌর শহর রক্ষা বাধের খুব নিকটে বাংলা ড্রেজার বসিয়ে দিনরাত্রি চলছে বালু ও অবৈধ নুড়ি পাথর উত্তোলন। ফলে শতাধিক ড্রেজারের শব্দ দূষনে তেরীবাজার ও বাঁধ পার্শ্ববর্তী বৃদ্ধ নারী শিশুরা অস্থিরতায় আছেন। নদীর  গভীর থেকে বালু উত্তোলনের পাশাপাশি উঠে আসছে নুড়ি পাথর। এত করে মাটির তলদেশ নষ্ট হয়ে শহর রক্ষা বাঁধ হচ্ছে হুমকীর সন্মুখীন, শত শত বাংলা ড্রেজার চলছে শ্যালো ইঞ্জিন দিয়ে ।যার ফলে ইঞ্জিনের পোড়া তেল ,মবিল পানিতে মিশে নষ্ট হচ্ছে জলজ প্রাণি । প্রাণি উদ্ভিদ শেওলা ফাইটোপাটন না হওয়ায় মাছের খাদ্য নষ্ট হয়ে যায়। আইনে বলা আছে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত বালু উত্তোলন করা কিন্তু মানা হচ্ছে কোন নিয়ম কানুন। চলছে দিন-রাত বালু উত্তোলন। এ সমস্ত  কারণে আজ এই অঞ্চলের জন দূর্ভোগ চরমে। ্এলাকাবাসীর দাবী নিয়ম মেনে চলুক বালু উত্তোলন ,পরিকল্পিতভাবে নদী খনন হউক । নাহলে অচিরেই হারিয়ে যাবে দুর্গাপুরের মানচিত্র থেকে অনেককিছু।

তিনি  নেত্রকোণার  দুর্গাপুর কুমার দ্বিজেন্দ্র পাবলিক লাইব্রেরীতে বেলা  আয়োজনে কমিউনিটি কনসালটেশন প্রেক্ষিত বালু উত্তোলন বিষয়ে গোল টেবিল বৈঠকে দেয়া বক্তব্যে এসব অভিযোগ করেন।
বুধবার বঙ্গবন্ধু পরিষদ ও সুজন সাধারন সম্পাদক মোঃ নূরুল ইসলামের সঞ্চালনায় এনজিও পরিষদের সভাপতি পঙ্কজ মারাকের সভাপতিত্বে অনুষ্টিত বৈঠকে প্রধান অতিথি ছিলেন সুজন সভাপতি অজয় সাহা।

বিশেষ অতিথি ছিলেন আদিবাসী নেতা মতিলাল হাজং, প্রেসক্লাব সভাপতি নিতাই সাহা,সাধারণ সম্পাদক মোঃ তোবারক হোসেন, সিনিয়র সাংবাদিক মোঃ মোহন মিয়া, এস.এম.রফিকুল ইসলাম, সাংবাদিক জামাল তালুকদার, ধ্রুব সরকার, নির্মলেন্দু সরকার বাবুল, এন.সি সরকার, কলি হাসান।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রভাষক মোঃ ওবায়দুল্ল্যাহ, মোস্তফা কামাল লিটন ,শমছের আলী খান প্রমূখ।

 

 

বাংলানিউজ লাইন.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: