Bangla News Line Logo
bangla fonts
১৫ চৈত্র ১৪২৬, সোমবার ৩০ মার্চ ২০২০, ১০:০৫ পূর্বাহ্ণ
facebook twitter google plus rss
সর্বশেষ
চীনে আবার বিদেশী প্রবেশে নিষেধাজ্ঞা দেশে নতুন আক্রান্ত নেই, ৪ জন সুস্থ মিরপুরে বাসায় আগুন, নিহত ৩ মানুষ এ যুদ্ধেও বিজয়ী হবে -প্রশান্ত কুমার রায় করোনা:নেত্রকোণায় সেনাসদস্য, রেডক্রিসেন্ট স্বেচ্ছাসেবকদের প্রচারণা

ঢাকার পর গাজীপুরে মিলছে ই-পাসপোর্ট


নিজস্ব প্রতিবেদক, বাংলানিউজলাইন ডটকম:


ঢাকার পর গাজীপুরে মিলছে ই-পাসপোর্ট

দীর্ঘ প্রতীক্ষার পর দেশে শুরু হয়েছে ই-পাসপোর্ট বা ইলেক্ট্রনিক পাসপোর্টের যাত্রা। প্রথম দিকে ঢাকার উত্তরা, আগারগাঁও ও যাত্রাবাড়ীতে এই অত্যাধুনিক পাস্পোর্টির জন্য আবেদন করা গেলেও, ঢাকার বাইরে প্রথমবারের মত ই-পাস্পোর্ট প্রদানের যাত্রা শুরু করলো গাজীপুর জেলার আঞ্চলিক পাস্পোর্ট অফিস।

সোমবার গাজীপুর আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক মো. সালেহ উদ্দিন এ তথ্যটি নিশ্চিত করেছেন।

মো. সালেহ উদ্দিন জানান, মঙ্গলবার থেকে গাজীপুর আঞ্চলিক পাসপোর্ট অফিসে ই-পাসপোর্টের আবেদন জমা নেওয়ার জন্য সব ধরনের সরঞ্জাম বসানোর কাজ শুরু হবে। প্রযুক্তিগত বিষয়গুলো চেক করতে সর্বোচ্চ দু’দিন সময় লাগবে।
তারপর, ই-পাসপোর্টের জন্য সেন্ট্রাল সার্ভারের সঙ্গে সংযুক্ত করা হবে গাজীপুর আঞ্চলিক পাসপোর্ট অফিস। আনুষঙ্গিক কাজ সম্পন্ন করে চলতি সপ্তাহেই গাজীপুর থেকে ই-পাসপোর্টের আবেদন জমা নেওয়া হবে।

উল্লেখ্য, ই-পাসপোর্ট হবে ৪৮ ও ৬৪ পাতার। আর মেয়াদ হবে পাঁচ ও ১০ বছর। ৪৮ পৃষ্ঠার পাঁচ বছর মেয়াদি সাধারণ পাসপোর্টের জন্য ফি লাগবে ৩ হাজার ৫০০ টাকা। আর সাতদিনের মধ্যে (জরুরি) পেতে হলে ৫ হাজার ৫০০ টাকা ও দু’দিনে (অতি জরুরি) পাওয়ার জন্য লাগবে ৭ হাজার ৫০০ টাকা। একই সংখ্যক পৃষ্ঠার ১০ বছর মেয়াদি সাধারণ ই-পাসপোর্টের জন্য ৫ হাজার, জরুরি ৭ হাজার ও অতি জরুরির জন্য ৯ হাজার টাকা হাজার টাকা ফি নির্ধারণ করেছে  বাংলাদেশ পাস্পোর্ট কর্তৃপক্ষ।

বাংলানিউজ লাইন.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: