Bangla News Line Logo
bangla fonts
১১ কার্তিক ১৪২৭, সোমবার ২৬ অক্টোবর ২০২০, ৯:২৬ অপরাহ্ণ
facebook twitter google plus rss
সর্বশেষ
মুক্তিযুদ্ধ,বঙ্গবন্ধু,স্বাধীনতার প্রশ্নে কোন আপস নয়-ওবায়দুল হাসান নেত্রকোণায় মহাষ্টমীতে কুমারী পূজা অনুষ্ঠিত “ কখন যে কি অইয়া যায় বলা যায় না ” কথাসাহিত্যিক খালেকদাদ চৌধুরীর প্রয়াণ দিবসে আলোচনা সরকারি কলেজে বেসরকারি কর্মচারীদের চাকুরী রাজস্বখাতের দাবী

চীনে আবার বিদেশী প্রবেশে নিষেধাজ্ঞা


নিউজডেস্ক, বাংলানিউজলাইন ডটকম:1:28:59 PM03/28/2020


চীনে আবার বিদেশী প্রবেশে নিষেধাজ্ঞা

বিদেশিদের জন্য চীনের দরজা আবার বন্ধ করা হয়েছে। করোনা থেকে মুক্ত হওয়ার পর কিছুদিনের জন্য বিদেশিদের জন্য চীন উন্মুক্ত করা হয়েছিলো। কিন্তু বিপত্তি ঘটে তখনই। যে হুবেই প্রদেশে আর কেউ করোনায় আক্রান্ত নেই বলে উল্লাস করা হয়েছিলো, সেখানেই নতুন করে ৫৪ জন আক্রান্তের খবর পাওয়া গেছে। এদের ৫৩ জনই বিদেশ ফেরত। আর একজন স্থানীয়ভাবে সংক্রমিত হয়েছে।

এ ঘটনার পর পরই বিদেশ থেকে আসা সংক্রমণ ঠেকাতে সক্রিয় হয়েছে শি জিনপিং প্রশাসন। আপাতত স্থির হয়েছে, বিদেশি পর্যটকেরা এ দেশে ঢুকতে পারবেন না। বৈধ ভিসা বা ‘রেসিডেন্স পাস’ থাকলেও। কমছে আন্তর্জাতিক ফ্লাইট। ফ্লাইটে কিছু নিষেধাজ্ঞা অবশ্য আগেও ছিল। সম্প্রতি নিয়ম কিছুটা শিথিল হলেও নতুন সংক্রমণ রোধে ফের কড়া হচ্ছে চীন।


বিদেশিরা চায়নায় না যেতে পারলেও বিদেশে থাকা নিজ দেশের নাগরিকদের জন্য দরজা খোলা। পাশাপাশি ছাড় দেওয়া হয়েছে কূটনীতিকদের। প্রবেশে বাধা নেই ফ্লাইট সংস্থার কেবিন ক্রুদেরও। কত দিন এই কড়াকড়ি, স্পষ্ট করেনি চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে স্থানীয় প্রশাসন জানিয়েছে, ৮ এপ্রিল থেকে পুরোদস্তুর খুলতে পারে উহান শহর।
 
উহান লকডাউন হয় গত ২৩ জানুয়ারি। অতি প্রয়োজন ছাড়া রাস্তায়ও বের হওয়া নিষেধ ছিলো। বাস, ট্রেনসহ যাবতীয় গণপরিবহনের ইঞ্জিনও বন্ধ ছিলো। সেখানে  ৮১,৩৪০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃতের সংখ্যা ৩,২৯২।

চীনের পরে এবার করোনা তাণ্ডব চালাচ্ছে ইউরোপে। আমেরিকাও ছাড় পায়নি। বলা হচ্ছে, যুক্তরাষ্ট্রের পরিস্থিতি অতিতের সব রেকর্ড ছাড়িয়ে যাবে।

বাংলানিউজ লাইন.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: