Bangla News Line Logo
bangla fonts
২৯ কার্তিক ১৪২৬, বৃহস্পতিবার ১৪ নভেম্বর ২০১৯, ১২:১৪ পূর্বাহ্ণ
facebook twitter google plus rss
সর্বশেষ
নেত্রকোণায় হুমায়ূন আহমেদ’র জন্মদিনে নানা আয়োজন নেত্রকোণায় শুরু রাস উৎসব দুর্গাপুরে মুক্তি চেতনায় ৭১’র প্রথম বর্ষপূর্তিতে গুনীজন সংবর্ধনা কলমাকান্দায় যুবলীগের প্রতিষ্ঠাবার্ষিকী নেত্রকোনায় ড. হুমায়ুন আহমেদের ৭১ জন্ম বার্ষিকী পালিত

কলকাতা সাহিত্যের‘সৃজন’ সংকলনের মোড়ক উন্মোচন


বাবুলসাহা ,কলকাতা থেকে: বাংলানিউজলাইন ডটকম:3:17:29 PM01/17/2019


কলকাতা সাহিত্যের‘সৃজন’ সংকলনের মোড়ক উন্মোচন

কলকাতার ব্যারাকপুর গান্ধী মিউজিয়াম অডিটরিয়ামে ১৩ জানুয়ারী সাহিত্যের সৌজন্যে‘‘সৃজন’’ সংকলনের মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়।

সৃজন সংগঠনের প্রতিষ্ঠাতা ও প্রধান পরিচালক সুনিল সরকার ও সংগঠনের পরিচালক মৌসুমী সাহা সহ সংগঠনের অন্যান্য সদস্যদের সহযোগিতায় সৃজন সংকলনের মোড়ক উন্মোচন ছাড়াও কবিতা পাঠ, গান, কাব্য নাটিকা এবং রম্য নাটিকা ছিল এই মিলন মেলার এক অপরুপ সৌন্দর্য্য।

এই সমস্ত প্রোগ্রামের সঞ্চালনার দায়িত্বে ছিলেন আশীষ দত্ত। অনুষ্ঠানের শুরুতে মঙ্গল দ্বীপ প্রজ্জ্বলন করেন প্রথিতযশা সাহিত্যিক পান্ডব গোয়েন্দা খ্যাত ষষ্টিপদ চট্রোপাধ্যায়, বিশিষ্ট সাংবাদিক ও সাহিত্যিক বরুণ চক্রবর্তী।

‘সৃজন’ সংকলনের মোড়ক উন্মোচনের সময় আরও সম্মানিত অতিথি ছিলেন যারা তারা হলেন, বিশিষ্ট কবি রুদ্র গোস্বামী, বিশিষ্ট ক্যানসার বিশেষজ্ঞ ডাঃ অর্নব গুপ্ত এবং আনন্দ প্রকাশনের কর্ণধার নিগমানন্দ মন্ডল প্রমূখ।

সংগঠনের প্রতিষ্ঠাতা ও প্রধান পরিচলক সুনিল সরকার সাহিত্যের সৌজন্যের ইতিকথা সম্পর্কে জানান, ২০১৫ সালের গোডার দিকে ফেসবুকে লেখালেখি করতে গিয়ে  সংরক্ষণের তাগিদে তৈরি করেন ফেসবুক পেজ "সৌজন্য"।

সে সময় বন্ধুদের মধ্যে সন্দীপ দত্ত বান্টি, ভট্টাচার্য, মিতা নিয়োগীর পরামর্শে এবং  শঙ্খচূড় চক্রবর্তী, শুভ্রা দে ও  বাপি ভট্টাচার্যের অনুপ্রেরণায় এই ফেসবুক গ্রুপটি সৃষ্টি করেন।পহেলা জুলাই ২০১৫খ্রি: নাম দেন "কবিতাঢ সৌজন্য" ।

ক্রমে শঙ্খচূড় চক্রবর্তী ও বাপি ভট্টাচার্য্য, অমল ভট্টাচার্য্য, অসীম মজুমদার, উদয় কুমার পালিত, সাধনা মন্ডল, অজয় বিশ্বাস, নির্মল কুমার সাহা, আর্যতীর্থ, স্নেহাশীষ পালিত, মৌসুমী সাহা, কৃষ্ণ কান্ত হীরা ও সুমিত্রা দাস এবং সুনিল সরকারের সহধর্মিনী শলোকা সরকার। কর্মদক্ষতার নিরীখে নতুন পরিচালক হিসেবে নিযুক্ত হল ২০১৬ এর আগষ্ট মাসে মৌসুমী সাহা। ২০১৭ এর ফেব্রুয়ারি তে আর্যতীর্থ, ২০১৭ এর এপ্রিলে এলো কৃষ্ণ কান্ত হীরা,২০১৭ এর আগষ্ট মাসে অশোক ব্যানার্জী এবং সুমিত্রা দাস কে ২০১৮ মার্চে।

হাসি, মজার মধ্যে আমরা পরিচালকরা বেশ কাটাই সারাদিন। তিনি অত্যন্ত গর্বোবোধ করেন সকণকে পাশে ও সাথে পেয়ে। সুন্দর ভাবে গুছিয়ে কাজ করে পরিবারকে সাজিয়ে রেখেছে সহকর্মীরাই।

শঙ্খচূড় চক্রবর্তীর প্রস্তাবে আমরা একদিন সাহিত্য সভার আয়োজন করলাম। কাজে লেগে পড়লো মৌসুমী সাহা ও প্রাণগোপাল সাহা। রেল দপ্তরের সহায়তায় প্রথম সভা অনুষ্ঠিত হয় ২০১৭ এর নভেম্বর মাসে। আলোচনাক্রমে দলটির নাম পরিবর্তিত হয়ে "সাহিত্যের সৌজন্যে" হলো। পরবর্তীতে পরিচালন পর্ষদের আলোচনায় এবং সদস্যবন্ধু সুদীপ্ত সোম এর  আলোচনায় সিদ্ধান্ত গৃহীত হলো, যে একটি সংকলন প্রকাশ করা হবে। মৌসুমী সাহা একটি সিক্রেট গ্রুপ খুলল। এবং  সকলের লেখাগুলো ওখানে রাখতে শুরু করল। সেদিনই সব পরিচালকদের সঙ্গে আলোচনা হয়, সর্বসম্মতিক্রমে সংকলনের রূপরেখা তৈরি করা হলো। মৌসুমী সাহা নামকরণ করল "সৃজন " । উপদেষ্টা হিসেবে পাশে পেয়েছেন বন্ধু চিত্তরঞ্জন সরকার, মিনু চক্রবর্তী, প্রাণগোপাল সাহাকে। যোগাযোগ করা হল আনন্দ প্রকাশনীর নিগমানন্দ মন্ডল মহাশয়ের সাথে। সে সময় সহযোগিতায় ছিলেন সাহিত্যিক স্নেহাশীষ চক্রবর্তী । কৃতজ্ঞতা জানালেন "সৃজনে"র প্রচ্ছদ শিল্পী  অপূর্ব অধিকারীকে। সর্বোপরি যারা সাহিত্যের টানে, সাহিত্যের সৌজন্যের সৃজন সংকলনের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত থেকে এ অনুষ্ঠানটি সাফল্যমন্ডিত করছেন তাদের সকলকে আন্তরিক  ধন্যবাদ জ্ঞাপন করেছেন পরিচালক মৌসুমী সাহা। সকলের সহযোগিতায় তাদের স্বপ্ন পূরণ সম্ভব হয়েছে। ভবিষ্যতে তাদের এই কর্মযজ্ঞ আরও গতিশীলতায় সকল সাহিত্য প্রেমিরা এগিয়ে আসবেন এ প্রত্যাশা তাদের। শুধু তাই নয়, তিনি আরও জানান, সৌজন্যে বজায় রেখে সাহিত্য চর্চার মাধ্যমেই সকল সদস্য বন্ধুদের মধ্যেকার লুক্কায়িত সৃজনশীল মনোভাব ও সাংস্কৃতিক দিকটাকে তুলে ধরে হাতে হাত রেখে আরো সামনে এগিয়ে চলবেন।

 

 

 

 

বাংলানিউজ লাইন.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: