Bangla News Line Logo
bangla fonts
৪ আশ্বিন ১৪২৬, বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০১৯, ২:৩৪ অপরাহ্ণ
facebook twitter google plus rss
সর্বশেষ
নেত্রকোণায় গৃহবধূ ধর্ষণের অভিযোগ, অভিযুক্ত গ্রেপ্তার প্রশাসন সেই নারীর দায়িত্ব নেয়ার পর চিকিৎসা শুরু পূর্বধলায় আলোর ফেরিওয়ালা বিদুৎসংযোগ:১২৬ বাড়ি আলোকিত নেত্রকোণায় বাউল সাধক রশিদ উদ্দিনের স্মরণ উৎসব নেত্রকোণায় দুর্গাপুজা উদযাপনে সভা

আইফোন থেকে এক টন সোনা !



আইফোন থেকে এক টন সোনা !

নিজস্ব প্রতিবেদক, বাংলানিউজলাইন ডটকম:

সোনা-রুপা দিয়ে শুধু গহনাই তৈরি হয়? প্রচলিত এই ধারণাটি বোধ হয় বদলানোর সময় এসেছে। আইফোন ব্যবহারকারীরা এই মূল্যবান ধাতু সব সময় পকেটে বা পার্সে নিয়ে ঘুরছেন নিজের অজান্তেই।

সম্প্রতি অ্যাপল তাদের বাৎসরিক প্রতিবেদনে জানায়, আইফোন রিসাইকেল করে প্রায় এক টন সোনা সংগ্রহ করেছে তারা।বর্তমান বাজার মূল্যে এর দাম প্রায় ২৮ মিলিয়ন ডলার বা ২১৯ কোটি টাকা। শুধু সোনাই নয়, একই প্রক্রিয়ায় আইফোন থেকে প্রায় তিন টন রুপাও সংগ্রহ করা হয়েছে।

তাহলে কি আইফোন সোনা বা রুপা দিয়ে তৈরি করা হয়? এ তথ্য জানার পর এমন প্রশ্ন মনে আসাই স্বাভাবিক। অ্যাপল কর্তৃপক্ষ জানায়, সোনা এবং রুপা খুব ভালো কন্ডাক্টর বা সংযোগ হিসেবে কাজ করে। এ ধাতুগুলো তামা বা অ্যালুমিনিয়ামের চেয়ে অনেক বেশি কার্যকর। তাই আইফোনের মত অতি আধুনিক প্রযুক্তি সম্পন্ন মোবাইল ফোনে সোনা এবং রুপার মত অতি মূল্যবান ধাতু এর সূক্ষ্ণ চিপে ব্যবহার করা হয়।

অ্যাপেল জানায়, ভবিষ্যতের আইফোন পুনপ্রক্রিয়া করণের সময় এর ব্যবহারকারীদের সোনা এবং রুপার সমপরিমাণ টাকা ফেরত দেয়ার পরিকল্পনাও আছে তাদের।

বাংলানিউজ লাইন.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: